1. info@www.dainikamjonotarkhobor.com : দৈনিক আমজনতার খবর :
শুক্রবার, ২৪ মে ২০২৪, ০১:০০ পূর্বাহ্ন
শিরোনাম :
কেরানীগঞ্জ প্রেসক্লাবের নতুন কমিটি ঘোষনা কেরানীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে শাহীন আহমেদ চতুর্থবারের মতো বিপুল ভোটে নির্বাচিত কেরানীগঞ্জে কেন্দ্রীয় সমবায় সমিতির ৩৭ তম বার্ষিক সভা অনুষ্ঠিত। কেরানীগঞ্জে তিন বছরের শিশু ধর্ষণ মামলার চার ঘণ্টার মধ্যে ধর্ষক গ্রেপ্তার কেরানীগঞ্জে লাইসেন্স বিহীন ক্লিনিক কে পঞ্চাশ হাজার টাকা জরিমানা যথাযথ মর্যাদায় কেরানীগঞ্জ গণহত্যা দিবস পালিত কেরানীগঞ্জে ভেজাল বিরোধী অভিযানে বাধা দেওয়ায় তিন ব্যাক্তিকে সাতদিনের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত ঢাকা জেলায় চাঁদাবাজের ঠাই নাই: পুলিশ সুপার আসাদুজ্জামান কেরানীগঞ্জ ব্লাড ডোনার্স ক্লাবের ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত কেরানীগঞ্জ ব্লাড ডোনার্স ক্লাবের ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

যথাযথ মর্যাদায় কেরানীগঞ্জ গণহত্যা দিবস পালিত

  • প্রকাশিত: মঙ্গলবার, ২ এপ্রিল, ২০২৪
  • ১৯৩ বার পড়া হয়েছে
মনু বেপারীর ঢালে স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি প্রদান করছেন বিদ্যুৎ ও জ্বালানী প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, কেরানীগঞ্জ দক্ষিণ থানা আওয়ামীলীগ সভাপতি শাহিন আহমেদ এবং সাধারণ সম্পাদক মুজাহিদুল ইসলাম মামুন

মনু বেপারীর ঢালে স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি প্রদান করছেন বিদ্যুৎ ও জ্বালানী প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু এবং কেরানীগঞ্জ দক্ষিণ থানা আওয়ামীলীগ সভাপতি শাহিন আহমেদ


আজ ভয়াল ২ এপ্রিল, কেরানীগঞ্জ গণহত্যা দিবস। বছর পেড়িয়ে এ দিনটি ফিরে এলেই কেরানীগঞ্জবাসীর মাঝে নেমে আসে শোকের ছায়া। দিবসটি উপলক্ষে শহিদদের প্রতি শ্রদ্ধা জানাতে মনু বেপারীর ঢালে স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় সর্বস্তরের মানুষ। ১৯৭১ সালের ২রা এপ্রিল ভোরে পাকিস্তানি হানাদার বাহিনী কেরানীগঞ্জের নিরস্ত্র মানুষের ওপর নির্বিচারে মেশিনগান ও কামান থেকে গুলি ছুড়তে থাকে। কেরানীগঞ্জের দোলেশ্বর, মীরেরবাগ, কালীগঞ্জ, জিঞ্জিরা, বরিশুর, নেকরোজবাগ, শুভাঢ্যা ও খোলামোড়া এলাকায় বুড়িগঙ্গা নদীতে ২০ থেকে ২৫টি গানশিপ থেকে মর্টার শেল ছুড়তে থাকে পাকিস্তানি সেনারা।

এলাকাবাসী জানায়, ফজরের নামাজ শেষ হতে না হতেই পাকিস্তানি হানাদাররা পাড়া-মহল্লায় ঢুকে নিরস্ত্র মানুষের ওপর গুলি চালায়। ভোররাত থেকে বেলা ৩টা পর্যন্ত এক দিনেই টানা আক্রমণ চালিয়ে নারী-পুরুষ ও শিশুসহ প্রায় ১০ হাজার মানুষকে গুলি করে হত্যা করা হয়।
ঢাকা জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা ও ঢাকা ৩-এর সাবেক সংসদ সদস্য মোস্তফা মহসীন মন্টু জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে দেশ স্বাধীন করার জন্য তিনি ও খসরু (কামরুল আলম খান) পরবর্তীকালে (চিত্রনায়ক খসরু) ঢাকা জেলার নবাবগঞ্জ, দোহার, কেরানীগঞ্জ, সাভার ও ধামরাইসহ প্রায় ৩ হাজার মুক্তিবাহিনীর সদস্য নিয়ে কেরানীগঞ্জের নেকরোজবাগ এলাকায় গেরিলা প্রশিক্ষণ দিচ্ছিলেন। এলাকার রাজাকাররা এ খবর পাকিস্তানি হানাদার বাহিনীর কাছে পৌঁছে দেয়।
তখন তারা পূর্বপরিকল্পিতভাবে রাজাকারদের সঙ্গে নিয়ে আজকের এ দিনে কেরানীগঞ্জে নির্বিচার গণহত্যা চালায়। কেরানীগঞ্জের ১২টি ইউনিয়নের মধ্যে জিঞ্জিরা, শুভাঢ্যা, তেঘুরিয়ায়, কোন্ডা, কালিন্দী, বাস্তা, শাক্তা, তারানগর ও কলাতিয়া এই ৯টি ইউনিয়নের ৭৫টি গ্রামে ব্যাপক হত্যাকাণ্ড চালায় ও অগ্নিসংযোগ করা হয় । তার ভাষায়, মন্টু-খসরু গেরিলা বাহিনী কেরানীগঞ্জে পাকিস্তানি হানাদারদের দুটি যুদ্ধবিমান ভূপাতিত করে।
এছাড়া রাজধানীর একাধিক সেনা ক্যাম্প ও বাংকার উড়িয়ে দিতে সক্ষম হন মুক্তিযোদ্ধারা। গণহত্যায় নিহতদের মধ্যে বেশির ভাগ নারী-পুরুষ ছিলেন রাজধানী পুরান ঢাকার বাসিন্দা। ২৫ মার্চ কালরাত পাকিস্তানি সেনারা অপারেশন ‘সার্চলাইট’ নামে রাজধানীর ঢাকা শহরে বিভিন্ন পাড়া মহল্লায় হত্যাযজ্ঞ চালায়। আত্মরক্ষার জন্য রাজধানীর বাসিন্দারা প্রাণ বাঁচাতে কেরানীগঞ্জে আশ্রয় নেয় অন্তত ২০ হাজার লোক।
ঢাকা-৩ আসনের সংসদ সদস্য ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু জানান, দিবসটি পালনের জন্য ইউনিয়ন পরিষদ ভবন, আওয়ামী লীগ কার্যালয়সহ এলাকার পাড়া-মহল্লায় কুরআনখানি, দোয়া মাহফিল ও গণভোজসহ আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

দিবসটি উপলক্ষে সকালে মনু বেপারীর ঢালে স্থাপিত স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন ঢাকা-৩ আসনের সংসদ সদস্য এবং বিদ্যুৎ ও জ্বালানী প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, দক্ষিণ কেরানীগঞ্জ থানা আওয়ামী লীগের সভাপতি শাহীন আহমেদ, সাধারণ সম্পাদক মুজাহিদুল ইসলাম মামুন, জিনজিরা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হাজী সাকুর হোসেন সাকু সহ আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগসহ দলের অঙ্গসংগঠনের নেতাকর্মীরা।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
সর্বস্বত্ব দৈনিক আমজনতার খবর কর্তৃক সংরক্ষিত
𝐂𝐫𝐚𝐟𝐭𝐞𝐝 𝐰𝐢𝐭𝐡 𝐛𝐲: 𝐘𝐄𝐋𝐋𝐎𝐖 𝐇𝐎𝐒𝐓